‘ফেলুদা ফেরত’-এর শুটিং শুরুতেই ২০ হাজার টাকা জরিমানা সৃজিতের

0
77
‘ফেলুদা ফেরত’-এর শুটিং শুরুতেই ২০ হাজার টাকা জরিমানা সৃজিতের
‘ফেলুদা ফেরত’-এর শুটিং শুরুতেই ২০ হাজার টাকা জরিমানা সৃজিতের

ফেলুদাকে নিয়ে ওয়েব সিরিজ তৈরির কাজ শুরু করেছেন কলকাতার চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখার্জি। সম্প্রতি জলপাইগুড়ির গরুমারা জাতীয় উদ্যানে ‘ফেলুদা ফেরত’-এর শুটিং শুরু করছেন সৃজিত মুখোপাধ্যায়। গত বৃহস্পতিবার শুটিং করতে গিয়ে ঝামেলায় পড়েন পরিচালক। ন্যাশানাল পার্কে ড্রোন উড়িয়ে শুটিং করতে যাওয়ায় সমস্যা পড়তে হয় পুরো ইউনিটকে। বেশ খানিকটা সময় বন্ধ রাখতে হয়েছিল শুটিং। ইন্ডিয়ান এক্সপ্রেস,আনন্দবাজারসহ বেশ কিছু ভারতীয় সংবাদমাধ্যম খবরটি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, গরুমারার সংরক্ষিত বনাঞ্চলঘেঁষা এলাকায় ড্রোন ব্যবহার করায় নিষেধাজ্ঞা রয়েছে। এদিন শুটিং চলছিল মূর্তি নদের তীরে। সেই সময়েই বন বিভাগের দুই কর্মী বাধা দেন শুটিং দলকে। আইন ভাঙার কারণে ২০ হাজার টাকা জরিমানা দিতে হয়েছে তাদের।

বন বিভাগের এক কর্তা জানান, একাধিক অভয়ারণ্য এবং সেনাছাউনি থাকার কারণে এটি এমনিতেই খুব স্পর্শকাতর জায়গা। শুটিংয়ের ওই দলের কাছে ড্রোন ওড়ানোর কোনো অনুমতি ছিল না। বন দপ্তরের কর্মীরা ড্রোন ওড়াতে দেখে বিষয়টিতে বাধা দেন। নিয়মমাফিক জরিমানাও করা হয়েছে।

সৃজিত অবশ্য জানিয়েছেন, এই নিষেধাজ্ঞার কথা জানা ছিল না তাঁর। মূর্তি নদের অংশও যে বন দপ্তরের আওতার মধ্যে, তা জানতেন না সৃজিত। শোনা যাচ্ছে, স্থানীয় সমন্বয়কারী পরিষ্কার করে বিষয়টি না জানানোতেই এই বিপত্তি।

জানা গেছে, জরিমানা দিয়ে আবার শুটিং শুরু হয়েছে, চলছেও। পরবর্তীকালে যাতে ড্রোন শট নিয়ে সমস্যা না হয়, সে জন্য দিল্লিতে আবেদন করেছেন পরিচালক। আগামী ৩ জানুয়ারি পর্যন্ত এ পর্যায়ের শুটিং চলবে। বাংলা ওয়েব সিরিজে এটাই সৃজিতের প্রথম কাজ। সুতরাং, সমস্ত বাধাবিঘ্ন কাটিয়ে পরিচালক ফেলুদাকে আনতে চলেছেন দর্শকের সামনে।

‘ছিন্নমস্তার অভিশাপ’ ও ‘যত কাণ্ড কাঠমাণ্ডুতে’ গল্প দুটি নিয়ে তৈরি হচ্ছে ওয়েব সিরিজ ‘ফেলুদা ফেরত’। এই সিরিজে ফেলুদা চরিত্রে দেখা যাবে টোটা রায়চৌধুরীকে এবং জটায়ুর ভূমিকায় অনির্বাণ চক্রবর্তী। সিরিজটির চিত্রনাট্য সৃজিত নিজে করেছেন। এটি যৌথভাবে প্রযোজনা করছে কলকাতার আড্ডা টাইমস ও বাংলাদেশের আলফা আই।