অনলাইনে এমপিওর আবেদন শুরু

0
136

এভিএএসরিপোটঃ ইএমআইএস সেলের নতুন সফটওয়্যারে মাইগ্রেশনের প্রক্রিয়া শেষ হওয়ায় এমপিওসহ সব প্রকার অনলাইন আবেদন ও তথ্য সংশোধন শুরু করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ইএমআইএস সেল। নতুন সফটওয়্যারে আগামী ৭ মার্চ পর্যন্ত এমপিও আবেদন করতে পারবেন প্রতিষ্ঠান প্রধানরা। ইএমআইএস সফটওয়্যারে লগইন করে এমপিও আবেদন করা যাবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এ তথ্য নিশ্চিত করেছে। নতুন সফটওয়্যারে মাইগ্রেশনের প্রক্রিয়া চলমান থাকায় গত ৬ ফেব্রুয়ারি অনলাইনে এমপিওসহ অন্যান্য আবেদন গ্রহণ সাময়িক স্থগিত করা হয়েছিল।

জানা গেছে, প্রতিষ্ঠান প্রধানরা ইএমআইএস সফটওয়্যারে লগ-ইন করে এমপিও মডিউলে প্রবেশ করে আবেদন করতে পারবেন। প্রতিষ্ঠান প্রধানে কাছ থেকে ৭ মার্চ পর্যন্ত পাওয়া আবেদন নিষ্পত্তির জান্য বিবেচনা করা হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে পাওয়া আবেদনগুলো আগামী ১০ মার্চের মধ্যে নিষ্পত্তি করবেন। উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছ থেকে পাওয়া আবেদন ১৪ মার্চের মধ্যে নিষ্পত্তি করতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের। আর জেলা পর্যায় থেকে পাওয়া এমপিওর আবেদন ২১ মার্চের মধ্যে নিষ্পত্তি করতে বলা হয়েছে আঞ্চলিক উপপরিচালকদের। সূত্র জানায়, এ সময়সীমা শুধুমাত্র মার্চ মাসের জন্য নির্ধারণ করা হয়েছে।

সূত্র আরও জানায়, নতুন এমপিওভুক্তির আবেদনের আগে শিক্ষক কর্মচারীদের রেজিস্ট্রেশন করতে হবে। এছাড়া নতুন সফটওয়্যারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তা ও প্রতিষ্ঠানগুলোকে লগইন করতে হবে। প্রথমবার লগইন করার পর প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই পাসওয়ার্ড পরিবর্তন করতে বলা হয়েছে।

এছাড়া নতুন সফটওয়্যারে লগইন করার জন্য মাঠপর্যায়ের কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের জন্য কিছু নির্দেশনা দিয়েছে ইএমআইএস সেল। একই সাথে এমপিও আবেদনের আগে নতুন শিক্ষকদের রেজিস্ট্রেশনের বিস্তারিত প্রক্রিয়াও নির্দেশনায় বর্ণনা করা হয়েছে।