সর্বশেষ সংবাদ

লাঞ্ছিত হয়ে ইলিয়াস কাঞ্চনের বিরুদ্ধে কাজী হায়াত-খোকনের তীব্র ক্ষোভ

এভিএএসরিপোটঃ শিল্পীদের ব্যাপক উপস্থিতি ও উৎসবমুখর পরিবেশে চলছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) শিল্পী সমিতির ২০১৯-২১ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন।

বিকাল ৩টা পর্যন্ত নির্বাচন নিয়ে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটলেও এফডিসির গেটে ঘটল তেমনই একটা কিছু।

অভিযোগ এসেছে, ভোট দিতে এসে এফডিসির গেটে লাঞ্ছিত হয়েছেন বর্ষীয়ান চলচ্চিত্র পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু।

শুধু তিনি নন, অপমানিত হয়েছেন বলে অভিযোগ করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক কাজী হায়াত, জনপ্রিয় নির্মাতা বদরুল আলম খোকন, গাজী জাহাঙ্গীর ও প্রযোজক মোহাম্মাদ ইকবালসহ আরও কয়েকজন নির্মাতা।

ভোটগ্রহণ চলাকালীন বিকাল ৩টার দিকে এফডিসি গেটে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় এফডিসির গেটে নেয়া কড়া নিরাপত্তা ও নির্বাচন কমিশনার ইলিয়াস কাঞ্চনকে দুষলেন তারা।

জানা গেছে, নির্বাচন কমিশনের দেয়া হলুদ কার্ড না দেখানোর কারণে জনপ্রিয় এসব নির্মাতা ও প্রযোজক ঢুকতে গিয়ে পুলিশি বাধার মুখে পড়েন। এ সময় গেটে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশদের সঙ্গে বাক-বিতণ্ডা হয় নেতাদের, দেখা দেয় চরম উত্তেজনা।

পরে প্রধান নির্বাচন কমিশনার ইলিয়াস কাঞ্চনের ফোন পেয়ে খোকনসহ সবাইকে প্রবেশ করতে দেয়া হয়।

এমন কড়া নিরাপত্তায় বিরক্তি ও ক্ষোভ প্রকাশ করে নন্দিত নির্মাতা কাজী হায়াত বলেন, ‘আমি একজন পরিচালক। সরকার আমাকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দিয়েছে। এফডিসিতে আমাকে চেনে না এমন কেউ নেই। অথচ আমাকে এফডিসিতে প্রবেশে বাধা দেয়া হলো। তাহলে এতোদিন কি করেছি? এ ঘটনায় আমি খুবই অপমানিত হয়েছি।

তিনি বলেন, শিল্পীদের নির্বাচন তো এটাই প্রথম নয়। আগেও দেখেছি। অনেক হাই প্রোফাইল তারকারা নির্বাচন করেছেন। এমন বাজে অবস্থা ছিল না। আমাদের গেটে আটকিয়ে কি বোঝাল নিরাপত্তা রক্ষীরা। গেটে এভাবে হয়রানি করা হলো। এমন আচরণ কখনোই মেনে নেয়ার নয়।

প্রধান নির্বাচন কমিশনার ইলিয়াস কাঞ্চনের এই অতিরিক্ত কড়াকড়ি ব্যবস্থার কারণেই এমন হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

পরিচালকদের নেতা খোকনসহ অন্যান্য নির্মাতাদের গেটে আটকে দেয়ায় ঘটনাকে পরিচালকদের অপমান হিসেবে দেখছেন সমিতির নেতারাও। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন কয়েকজন প্রযোজকরা।

তারা এফডিসিতে নিরাপত্তার নামে এ ধরনের হয়রানির জন্য নির্বাচন কমিশনার ও এফডিসির মহাপরিচালকের কাছে অভিযোগও জানিয়েছেন।

ক্ষোভ প্রকাশ করে নির্মাতা বদিউল আলম খোকন বলেন, বিষয়টি দুঃখজনক। উৎসবমুখর এই অনুষ্ঠানে আসতে গিয়ে অনেকেই ভোগান্তির শিকার হচ্ছে।

কার্ড দেখানোর বিষয়ে তিনি বলেন, নির্বাচন কমিশন থেকে দেয়া ওই কার্ড না দেখালেও আমরা আমাদের পরিচালক সমিতির কার্ড দেখিয়েছি। কিন্তু গেটের নিরাপত্তাকর্মীরা তা মেনে নেয়নি। আমাদের পাত্তাই দেয়নি তারা।

পরিচালক সমিতির যুগ্ম মহাসচিব শাহীন সুমন বলেন, ব্যাপারটি একেবারেই হাস্যকর অবস্থা। নিরাপত্তার কথা বলে গুণী সব মানুষদের গেটে অপমান করা হয়েছে আজ। পুলিশের এখানে কিছু করার নেই। যারা এ ধরনের নিরাপত্তায় নির্বাচন আয়োজন করেছেন তাদের প্রতি ধিক্কার জানাই।

নির্বাচনে সকালে ভোটকেন্দ্রে এসে নিরাপত্তাকর্মীদের বাধার মুখে পড়েছিলেন চিত্রনায়ক সোহেল রানাও।

তাকে এফডিসির মূলফটকে প্রায় ১০ মিনিট দাঁড়িয়ে থাকতে হয় তাকে। নির্বাচনের নিরাপত্তাকে ‘বাড়াবাড়ি’ বলে দাবি করেন এই অভিনেতা।

আজ শুক্রবার সকাল ৯টা থেকে শুরু হওয়া এই নির্বাচনে ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত। এরপর ভোট গণনা করে ফলাফল ঘোষণা করা হবে।

ভোটগ্রহণ উপলক্ষে এফডিসিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য এফডিসির ভেতরে ও বাইরে অতিরিক্তি পুলিশ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি র্যাব ও গোয়েন্দা পুলিশ মোতায়েন রয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ২০১৯-২১ মেয়াদের নির্বাচনে মোট ভোটার সংখ্যা হচ্ছে ৪৪৯ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *