সর্বশেষ সংবাদ

এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন

এভিএএসরিপোটঃ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকায় অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন আকারে জারি করবে। আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তবে, কতগুলো প্রতিষ্ঠান এমপিওভুক্তিতে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন সে বিষয়ে সুস্পষ্ট কোন জানায়নি শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, নতুন এমপিও নীতিমালা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে যাচ্ছে। নীতিমালা অনুসারে যোগ্য বিবেচিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোই এমপিওভুক্তির অনুমোদন পেয়েছে। এক্ষেত্রে চরাঞ্চল ও হাওর অঞ্চলের প্রতিষ্ঠান অগ্রাধিকার পেয়েছে বলেও জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী, প্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতির বয়স, শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীর সংখ্যা এবং পাসের হার বিবেচনা করে এমপিওভুক্তির খসড়া তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছিল।

এদিকে কবে নাগাদ এমপিওভুক্তির তালিকা প্রকাশ করা হবে সে বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্র্রণালয় জানিয়েছে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন গুরুত্বপূর্ণ কাজে দেশের বাইরে অবস্থান করছেন। তাঁরা ফিরলে এ বিষয়ে সুস্পষ্টভাবে জানা যাবে।

এদিকে নতুন এমপিও নীতিমালা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকায় অনুমোদন দেয়া হলেও সোমবার (১৫ অক্টোবর) সকাল থেকে স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন কয়েকশ শিক্ষক-কর্মচারী। এসময় নতুন নীতিমালায় অনেক পুরানো প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত হবেনা দাবি করে তারা জানান, নতুন এমপিও নীতিমালা মানিনা।

প্রসঙ্গত, দীর্ঘ প্রায় নয় বছর বন্ধ থাকার পর আবার এমপিওভুক্ত হচ্ছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। গত ১৩ জুন জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় এমপিওভুক্তির কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অর্থের জোগান রাখার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় বাজেটের এই অংশটি পড়েন প্রধানমন্ত্রী। ফিরোজ/এভিএএসনিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *